বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

কালের কণ্ঠের নিখিল ভদ্রসহ ১২জন সাংবাদিক পুরস্কৃত
নিজস্ব প্রতিবেদক :
প্রকাশ: শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪, ৪:২৬ পিএম | অনলাইন সংস্করণ

কালের কণ্ঠের নিখিল ভদ্রসহ ১২জন সাংবাদিক পুরস্কৃত

কালের কণ্ঠের নিখিল ভদ্রসহ ১২জন সাংবাদিক পুরস্কৃত

ভোক্তা অধিকারবিষয়ক পুরস্কার পেয়েছেন দৈনিক কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার নিখিল ভদ্রসহ ৯জন সাংবাদিক। বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তাদের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, এমপি। এ সময় তিনি বলেন, সরকার ভোক্তার স্বার্থ রক্ষায় আন্তরিক। এ জন্য বাজারে অভিযান অব্যাহত থাকবে।

শুক্রবার (১৫ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর আয়োজিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। 

অনুষ্ঠানে বক্তৃতা করেন এফবিসিসিআই’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আমিন হেলালি, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) গোলাম রহমান এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর আয়োজিত প্রতিযোগিতায় ‘সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা এবং ভোক্তার সচেতনতা তৈরিতে গণ্যমাধ্যমের ভূমিকা’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় দৈনিক কালের কণ্ঠের জ্যেষ্ঠ প্রতিবেদক নিখিল চন্দ্র ভদ্র প্রথম, ইনডিপেনডেন্ট টেলিভিশনের সিনিয়র ব্রডকাস্ট জার্নালিস্ট সবুজ মাহমুদ দ্বিতীয় এবং জাগো নিউজের জ্যেষ্ঠ প্রতিবেদক জাহাঙ্গীর আলম তৃতীয় পুরস্কার পেয়েছেন।
বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডের প্রিন্ট ক্যাটাগরিতে প্রথম হয়েছেন দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার মো. জসিম উদ্দিন (বাদল), দ্বিতীয় হয়েছেন দৈনিক সময়ের আলোর ডেপুটি বিজনেস এসএম আলমগীর এবং তৃতীয় হয়েছেন ডেইলি স্টারের স্টাফ রিপোর্টার সুকান্ত হালদার। এক্ষেত্রে বিশেষ সম্মাননা পুরস্কার দেওয়া হয় আজকের পত্রিকার সিনিয়র রিপোর্টার আইনাল হোসেনকে।

ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ব্রডকাস্ট জার্নালিষ্ট শহীদ আহমেদ প্রথম, গাজী টেলিভিশনের স্টাফ রিপোর্টার তৌহিদুর রহমান দ্বিতীয় এবং মোহনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার রেজা খান তৃতীয় পুরস্কার পেয়েছেন। এক্ষেত্রে সময় সংবাদের স্টাফ রিপোর্টর সাইফুল ইসলাম ও একাত্তর টিভির স্টাফ রিপোর্টার অনুপ অধিকারী তরুণকে বিশেষ সম্মাননা দেওয়া হয়

এছাড়া স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে বিজয়ী ৯ জনকে পুরস্কার দেওয়া হয়। পুরস্কৃত করা হয় গত বছর কম দামে মাংস বিক্রি করে আলোচিত মাংস ব্যবসায়ি খলিল আহমেদসহ ব্যবসায়ে উত্তম চর্চা (বেস্ট প্রাকটিস) অনুশীলনে ভূমিকা রাখা ব্যবসায়িদেরকে।। পুরস্কারপ্রাপ্তদের সম্মাননা স্মারক ও নগদ অর্থ দেওয়া হয়।

'স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাবহার করি' শ্লোগানকে সামনে রেখে আয়োজিত এই অনুষ্ঠান শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে উদ্বোধন করেন প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি ভোক্তা বাতায়ন স্মরণিকার মোড়ক উন্মোচন ও ভোক্তা অ্যাপসের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ততৃায় বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ভোক্তাদের স্বার্থে বাজার নিন্ত্রণে রাখতে সরকার বিশেষ পদক্ষেপ নিয়েছে। নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। এই অভিযান অব্যাহত থাকবে। তবে অনলাইন কেনাকাটা বা আর্থিক লেনদেন যেন স্বচ্ছ হয়, সেখানে প্রতারণা বা অনিয়ম বন্ধ এবং ভোক্তারা যেন তাদের ন্যায্য অধিকার পান, সে বিষয়ে ব্যবসায়ী ও ভোক্তা প্রত্যেকেই নিজের অধিকার সম্পর্কে সচেতন এবং দায়িত্বশীল হতে হবে। বিশেষ করে রমজান মাসে ভোক্তা সাধারণ যাতে কারো ব্যক্তিস্বার্থ বা লোভ-লালসার কারণে কষ্ট না পায় সেদিকে ব্যবসায়ী, জনগণ ও জনপ্রতিনিধিসহ সবাইকে সজাগ থাকতে হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির উদ্যোগে ১৯৬২ সালের ১৫ মার্চ মার্কিন কংগ্রেসে ক্রেতা-ভোক্তার স্বার্থে চারটি অধিকার স্বীকৃতি পায়। মার্কিন কংগ্রেসে ক্রেতা-ভোক্তা আন্দোলনের আনুষ্ঠানিক স্বীকৃতির ঐতিহাসিক দিনটি স্মরণে প্রতি বছরের ১৫ মার্চ পালিত হয় বিশ্ব ভোক্তা অধিকার দিবস।


ডেল্টা টাইমস/সিআর

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
  এই ক্যাটেগরির আরো সংবাদ  
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।

ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।
ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com