বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

নতুন বছরে টাইগারদের ব্যস্ত সূচি
ডেল্টা টাইমস্ ডেস্ক:
প্রকাশ: শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২, ৬:১১ পিএম | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

ফাইল ছবি

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুযায়ী, ২০২৩ সালে কমপক্ষে ১৫ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। এ ছাড়াও থাকছে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ।

২০২৩ সালে বাংলাদেশের ক্রিকেটারদের ব্যস্ত সময়সূচি

বিপিএল : ২০২৩ সালের শুরুতেই মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসর। আগামী ৬ জানুয়ারি, সাত ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-সিলেট স্ট্রাইকারস। মোট ৪৬ ম্যাচের টুর্নামেন্ট ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ১৬ ফেব্রুয়ারি।

বিপিএলের এবারের আসর আগের বারের মতোই দেশের তিনটি ভেন্যু- ঢাকার মিরপুর শেরে বাংলা, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ বনাম ইংল্যান্ড (হোম সিরিজ) : ২০২৩ সালের মার্চ মাসে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশের সফরে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। এজন্য আগামী ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে এসে পৌঁছাবে ‘থ্রি লায়ন্সরা’। সফরে সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে জস বাটলারের দল। ওয়ানডে সিরিজ সুপার লিগের অংশ।

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড (হোম সিরিজ) : ইংল্যান্ডের পরপরই মার্চ-এপ্রিলে বাংলাদেশ সফরে আসবে আয়ারল্যান্ড। প্রায় ১৫ বছর পর বাংলাদেশ সফর করবে আইরিশরা। এই সফরে একটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা।

বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড (অ্যাওয়ে সিরিজ) : ব্যাক টু ব্যাক সিরিজে আইরিশদের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে সাকিবরা। এই সিরিজের সম্ভাব্য সময়সূচি মে মাসে। এই সফরে তিনটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি ম্যাচ দল দুটি। এই সফরের ওয়ানডে সিরিজটি আইসিসির ওয়ানডে সুপার লিগের অংশ।

বাংলাদেশ বনাম আফগানিস্তান (হোম সিরিজ) : আয়ারল্যান্ড থেকেই ফিরেই বছরের মাঝামাঝি সময়ে জুন-জুলাইয়ে দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। এই সফরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সফরকারীরা।

এশিয়া কাপ : ২০২৩ সালে সেপ্টেম্বরে এশিয়া কাপের ১৬তম আসর অনুষ্ঠিত হবে। পাকিস্তানে অনুষ্ঠিত হবে এবারের আসর। ওয়ানডে ফরম্যাটে হবে এবারের আসর।

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (হোম সিরিজ) : এশিয়া কাপের পরেই বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড। তবে এই সিরিজে দুই ভাগে আসবে ব্ল্যাক ক্যাপসরা। সফরের প্রথম অংশে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দল দুটি। এরপরই বিশ্বকাপে অংশ নেবে দুই দল।

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ : ভারতে অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হবে ক্রিকেট বিশ্বকাপের ত্রয়োদশ আসর। একক দেশ হিসেবে এবার বিশ্বকাপ আয়োজন করবে ভারতীয়রা। এই বিশ্বকাপে সরাসরি অংশ নেবে টাইগাররা।

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (হোম সিরিজ) : ভারতে বিশ্বকাপ শেষে আবারও টাইগারদের মাটিতে পা রাখবে কিউইরা। এবার দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দল দুটি। ২০২৩ সালের নভেম্বর-ডিসেম্বর হবে ম্যাচ দুটি।

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড (অ্যাওয়ে সিরিজ) : বছরের শেষ দিকে কিউইদের মাটিতে যাবে টাইগাররা। তবে এই সিরিজ ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত গড়াবে। এই সফরের স্বাগতিকদের মাটিতে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।



ডেল্টা টাইমস্/সিআর/এমই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
  এই ক্যাটেগরির আরো সংবাদ  
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।

ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।
ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com