বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১

শীতে ঘন ঘন অসুস্থ হওয়ার কারণ
ডেল্টা টাইমস ডেস্ক :
প্রকাশ: শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২, ৩:৩২ পিএম | অনলাইন সংস্করণ

শীতে ঘন ঘন অসুস্থ হওয়ার কারণ

শীতে ঘন ঘন অসুস্থ হওয়ার কারণ

আপনি কি শীতের সময়ে ঘন ঘন ঠান্ডাজনিত অসুখে আক্রান্ত হন? যদি আপনার উত্তর ‘হ্যাঁ’ হয় তবে এর পেছনের কারণও জানা জরুরি। শীতে বিভিন্ন অসুখে আক্রান্ত হওয়ার কারণ একেকজনের ক্ষেত্রে একেক রকম হতে পারে। তবে করোনা মহামারির পরবর্তী পৃথিবীতে আপনাকে কিছু বিষয় অবশ্যই মনে রাখতে হবে।

পুনরায় কোভিড সংক্রমণের ঝুঁকি

চীন এবং বিশ্বের অন্যান্য অংশে COVID-19 সংক্রমণের সাম্প্রতিক বৃদ্ধির দিকে খেয়াল করুন। এই ভাইরাসকে হালকাভাবে নেওয়া যাবে না। সতর্ক হোন। COVID-19 অত্যন্ত সংক্রামক। ফ্লু, সাধারণ সর্দি এবং শ্বাসযন্ত্রের অন্যান্য অসুস্থতা ছাড়াও এটি আরও অনেকভাবে ক্ষতি করতে পারে। যদি মনে করেন যে একবার সংক্রামিত হয়েছেন তাই আর সংক্রমিত হবেন না, তাহলে ভুল করছেন। COVID-19 পুনঃসংক্রমণ আপনার ধারণার চেয়েও বেশি সাধারণ হয়ে উঠেছে। যদিও উপসর্গগুলো হালকা হুবহু আগের মতো নয়, তবে ভাইরাসের সংক্রমণের হার একই রয়ে গেছে।  যদি টিকা নিয়েও থাকেন, তবু আপনার ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। কোভিড ভ্যাকসিন আপনাকে ভাইরাস থেকে পুরোপুরি মুক্ত রাখতে পারে না, তবে গুরুতর অসুস্থতা প্রতিরোধ করে।

শীতকালীন অন্যান্য অসুস্থতা থেকে সাবধান থাকুন

COVID-19 ভীতির পাশাপাশি, শীতকালীন সংক্রমণ যেমন সাধারণ সর্দি, ফ্লু, আরএসভি, ক্রুপ, স্ট্রেপ থ্রোটও এই সময়ে দেখা দিতে পারে। শীতের অসুখের মধ্যে রয়েছে জ্বর, গলা ব্যথা, কাশি, শরীর ব্যথা, ক্লান্তি, নাক দিয়ে পানি পড়া এবং আরও অনেক কিছু। যদি শীতের সময়ে এসব অসুখ আপনার ঘন ঘন হয়ে থাকে তবে আরও কিছু বিষয় রয়েছে যে কারণে এমনটা ঘটতে পারে। চলুন জেনে নেওয়া যাক-
রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে

রোগ প্রতিরোধ ক্ষমতা আমাদের বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে। এই ক্ষমতা কমে গেলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি হয়ে যায়। বিভিন্ন কারণের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে পারে। যার মধ্যে রয়েছে পুষ্টির অভাব, অপর্যাপ্ত ঘুম, বর্ধিত চাপ এবং আরও অনেক কিছু। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন সব খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ঘুম, ব্যায়াম, স্ট্রেস দূর করা ও সঠিক খাবার খাওয়ার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সম্ভব।

প্রয়োজনীয় সতর্কতা মেনে না চললে

নিজের যত্ন নেওয়ার পাশাপাশি, আপনাকে অবশ্যই আপনার চারপাশের দিকে নজর রাখতে হবে। জনাকীর্ণ এলাকা এড়িয়ে চলুন, মাস্ক পরুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন এবং সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলুন। এগুলো আপনার COVID-19 এবং অন্যান্য শ্বাসযন্ত্রের সংক্রমণের ঝুঁকি কমাতে পারে।

পর্যাপ্ত ভিটামিন ডি এর অভাব

শীতকাল যদিও গরম থেকে কিছুটা স্বস্তি দেয়, তবে এটি উষ্ণতা এবং সূর্যের আলো থেকেও বঞ্চিত করে। তাই শীতকালে ভিটামিন ডি-এর অভাবের ঝুঁকিতে পড়তে পারেন। পর্যাপ্ত সূর্যালোক না থাকায় ভিটামিন ডি এর অভাব আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। ফলে বেড়ে যায় অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি।

পোশাকের দিকে খেয়াল রাখুন

শীতের সময় সারাক্ষণ নিজেকে উষ্ণ রাখা জরুরি। সেজন্য আপনাকে সব সময় গরম পোশাক পরে থাকতে হবে। শীতের পোশাক এড়িয়ে চললে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা ঝুঁকির মুখ পড়তে পারে। কারণ কারণ ঠান্ডা তাপমাত্রা রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে। ঘাড়, কান, মাথা আবৃত রাখুন। গায়ে জড়িয়ে রাখুন শীতের পোশাক।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে


ডেল্টা টাইমস্/সিআর/জেড এইচ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
  এই ক্যাটেগরির আরো সংবাদ  
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।

ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।
ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com