রোববার ১৯ মে ২০২৪ ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদের খাবার যেমন হওয়া উচিত
ইয়াসমিনা হক ইমন:
প্রকাশ: সোমবার, ৮ এপ্রিল, ২০২৪, ১১:০৬ এএম আপডেট: ০৮.০৪.২০২৪ ১১:০৮ এএম | অনলাইন সংস্করণ

ঈদের খাবার যেমন হওয়া উচিত

ঈদের খাবার যেমন হওয়া উচিত

ষড় ঋতুর এই দেশে গরমের প্রভাব অতি মাত্রায়। স্বল্প সময়ের শীত শেষে প্রচন্ড শুষ্ক গরম আবহাওয়ায় মানব জীবনের জন্য কিছুটা অস্বস্তি বোধ বহন করে। সব সময় মানুষ তার পারিপার্শ্বিক পরিবেশ দ্বারা সম্পূর্ণভাবে প্রভাবিত এখানে পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিতে চেষ্টা করে এগিয়ে যাওয়াই হলো মানব ধর্ম। সময়,পরিবেশ যেমনি হোক তাকে নিজ আয়ত্তে এনে সুস্থ ভাবে জীবন যাপন করতে পারাই হলো মানুষের জয়।

ধৈর্য,সাধন হলো সিয়াম সাধনা, দীর্ঘ এক মাস মুসলিম উম্মাহর লোকজন আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে নিজের গুনাহ মাফ করতে ইবাদতের মাধ্যম এই মাস ব্যাপি রোজা রাখার প্রথা যথাযথভাবে পালন করে। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ঈদের আমেজ মানুষকে আবার তার স্বাভাবিক জীবন ধারায় নিয়ে আসে। ঈদের আনন্দ উপভোগ ঘরে ঘরে উৎসবে পরিণত হয়।

বাঙালির উৎসবের আয়োজনের প্রথম শর্ত থাকে বিভিন্ন ধরনের মজাদার খাদ্য আয়োজন। এরমধ্যে উচ্চ ক্যালরি যুক্ত পোলাও, বিরাণী, খাসির রেজালা, কোরমা, গরুর মাংসের কাবাব, ভুনা মাংস, মুরগির রোস্ট, বিভিন্ন ধরনের মিষ্টি জাতীয় খাবার, ফিরণী, পায়েস, পুডিং, জর্দা, সেমাই, আরো নানাবিধ মজাদার খাবারের সম্ভার মানেই যেনো ঈদ উৎসব।

ভোজন রসিক বাঙালির সুনাম যুগ যুগ ধরে রসনা বিলাস বহুল জীবন যাপনের জন্য প্রসিদ্ধ। বাঙালি নারীর জীবনের অর্ধেক সময় অতিবাহিত হয় রান্না ঘরের আয়োজন নিয়ে। তা সে যত ব্যাস্ত নারী ই হোক না কেনো।

এবারের ঈদে আবহাওয়ায় রয়েছে চৈত্রের শেষ আর বৈশাখের আগমন উৎসবের মিশ্রণ। আবহাওয়া দৈনিক জীবনের সুস্থ তা বহনকারী প্রধান শর্ত পূরণ কারণ প্রচন্ড তাপদাহে জীবন যাপন হয়ে পরে কঠিন, মানুষ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় আক্রান্ত হয়, বিশেষ করে ছোট শিশু,বৃদ্ধ বয়স্ক মানুষ এছাড়া গর্ভবতী মা এরা বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন। সঠিক খাদ্যাভ্যাস মানুষকে দিতে পারে সুস্থতা, স্বাভাবিক জীবন যাপন করার জন্য সুস্থতা।

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর যখন ঈদের দিন উৎসবের আমেজ বিরাজ করে তখন হঠাৎ অতিরিক্ত খাদ্য গ্রহণের ফলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়।

আবহাওয়া ও ঋতু অনুযায়ী তরল পানীয়, বিভিন্ন ধরনের ফলের জুস, ডাবের পানি, সালাদ, খাদ্য তালিকায় রাখুন, উচ্চ তেল চর্বি যুক্ত মাংস অথবা মাংস জাতীয় খাবার স্বল্প পরিমাণে গ্রহণ করুন। যে সব বাসায় কিডনি রোগি আছেন তাদের জন্য রোগীকে ডাল জাতীয় এবং বেশি মাঙস জাতীয় খাদ্য দেওয়া ঠিক হবে না এতে রোগীর শারীরিক সুস্থতার অবনতি হবে। আর উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ,ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখতে সর্বদা ডাক্তারের পরামর্শ অনুযায়ী স্বাভাবিক খাবার পরিমাণ মতো গ্রহণ করা প্রয়োজন।

বয়স ৪৫ এর পর নারী, পুরুষ উভয়ের ই খাদ্য তালিকায় মাঙস গ্রহণের পরিমাণ কমিয়ে দেওয়া প্রয়োজন। সপ্তাহে দুই দিন মাঙস গ্রহণের অভ্যাস থাকলে তা কমিয়ে এক দিনে আনা প্রয়োজন। এতে শারীরিক সুস্থতা বজায় থাকবে, বিভিন্ন শারীরিক জটিলতা বা উপসর্গ কমে আসবে। আনন্দ নিয়েই জীবন যাপন করতে চাওয়াই প্রতিটি মানুষের একমাত্র নিজস্ব কামনা। মানুষ তার ক্লান্তিকর দিন পার, বিরতিহীণন পরিশ্রম সব ভুলে যায় পরিবার পরিজনের সাথে সুন্দর আনন্দময় জীবন যাপনের মাধ্যমে।

ঈদের আনন্দ দোড়গোড়ায়, স্বর্গীয় এই অনুভূতি প্রতিটি মানুষের অন্তরে বয়ে আনুক অনাবিল সুখের ছোঁয়া। প্রতিটি মানুষের জীবনে র উপলব্ধি হোক মধুর।

আনন্দ জেনো ঘরে ঘরে শান্তি তে রূপ নেয় সেই প্রত্যাশা রেখে সুস্থ থাকতে সঠিক খাদ্যাভ্যাস এবং খাদ্য তালিকা মেনে খাদ্য গ্রহণে সচেতনতা বৃদ্ধি করার প্রতি ভোজন প্রিয় বাঙালির নজর থাকা উচিত জোরালো । কারণ সুস্থতা সকল বিষয়ের প্রধান কাম্য বিষয়। সুস্থতা বিহীন জীবনের স্বাদ বিস্বাদ। তাই আনন্দ জেনো খাদ্য অভ্যাসে নিয়ন্ত্রণ হারিয়ে বেদনায় পরিণত না হয় তা মেনে রেখে নিজস্ব অভ্যাস ঠিক রাখা প্রয়োজন। জীবন একটাই তাই জীবন বহু মূল্যবান সম্পদ, আর সুস্থতা জীবনের স্বাদ বহুগুণে বাড়িয়ে দেয় যার প্রকৃত আনন্দ বিরাজ করে অন্তরে।

ঈদে সুস্থ থাকুন, আনন্দ উপভোগ করুন।


লেখক : পুষ্টিবিদ


ডেল্টা টাইমস্/ ইয়াসমিনা হক ইমন/সিআর/এমই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
  এই ক্যাটেগরির আরো সংবাদ  
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।

ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।
ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com