রোববার ১৯ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

গরমে সুস্থ থাকতে যেসব খাবার খাবেন
ইয়াসমিনা হক ইমন:
প্রকাশ: বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ১১:৪৪ এএম | অনলাইন সংস্করণ

গরমে সুস্থ থাকতে যেসব খাবার খাবেন

গরমে সুস্থ থাকতে যেসব খাবার খাবেন

১৪ এপ্রিল ছিল বাঙালির বারো মাসের প্রথম মাসের প্রথম দিন পহেলা বৈশাখ। সাজ সাজ রব অতিথি আপ্যায়ন, আনন্দ উপভোগ ঘরে বাইরে, নির্ভেজাল নির্ভরযোগ্য এক আনন্দ নিয়ে বাঙালি মেতে উঠে উল্লাসে। যা সব সময় ই প্রাণবন্ত।এই প্রাণের মেলা আনন্দ উপভোগ করতে যেয়ে অনেক সময় বিপত্তি ঘটে বিভিন্ন শারীরিক সমস্যার কারণে।

যেহেতু সময়টা এপ্রিল আর বাংলা বছরের মাস বৈশাখ,প্রকৃতি, সূর্য তাই বাঁধ ভেঙে উত্তাপ ছড়াতে দ্বিধা করে না। এই প্রচন্ড তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। অতিরিক্ত গরম হিট স্ট্রোকের ঝুঁকি নিয়ে আসে।

নগর জীবন যাপন অনেকটা ঝুঁকিপূর্ণ অতিরিক্ত দালাল -কোঠা, ঘন-বসতি, মাত্রাতিরিক্ত জনসংখ্যা, অপরিকল্পিত নগরায়নের ফলে বিপর্যস্ত পরিবেশ,প গাছের অভাব হরণ করেছে মানুষের স্বাভাবিক শারীরিক সুস্থতা। ছোট শিশু থেকে শুরু করে বৃদ্ধ নর-নারী সকলেই বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন।

আজকাল প্রায়ই ৪০ উর্ধ্ব যাদের বয়স তাদের হৃদরোগ জনিত সমস্যা ব্যাপক, স্ট্রোক জনিত কারণে মৃত্যু খবর হরহামাশাই শোনা যায়।
সাধারণত পরিবারের দায়িত্ব পালন করেন এই ধরনের বয়সের লোকজন, বিভিন্ন ধরনের পেশা জনিত চিন্তা ভাবনা,যুগের সাথে তাল মিলিয়ে বাজার মূল্য বৃদ্ধি র সাথে তাল মিলিয়ে চলতে না পারা, পরিবারের দায়িত্ব সব মিলিয়ে এক মানসিক চাপ সব সময় বহন করতে হয়, যা শারীরিক সুস্থতা নষ্ট করে দেয়।

তার সাথে যোগ হয়, অপরিকল্পিত খাদ্য গ্রহণ, যা শারীরিক সুস্থতা সম্পূর্ণভাবে ধ্বংস করে দেয়। মানব জীবনের অমূল্য সম্পদ সুস্থতা। একজন সুস্থ ব্যক্তি সবকিছুতেই নিজের প্রতি আস্থাশীল। অসুস্থতা, বিভিন্ন শারীরিক জটিলতা কারো কাম্য নয়। তবুও অনিচ্ছায় আমাদের বহন করতে হয় বিভিন্ন শারীরিক অসুখ,রোগ -শোক, বংশীয়ভাবে প্রাপ্ত অথবা অপরিকল্পিত খাদ্য গ্রহণ, বেপরোয়া জীবন যাপন এক সময় পরিণত হয় ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সারজনিত কারণে। মানুষ সব সময় কর্ম দিয়ে মহান থাকার চেষ্টায় থাকে তাই দূর্জয় জয় তার চিরন্তন অভ্যাস।

সময়, পরিবর্তন,পরিবেশ, আবহাওয়া, জলবায়ু পরিবর্তন সব দিকে যেমন খেয়াল রাখতে হয় তেমনি বয়সের সাথে পরিবর্তিত হয় খাদ্য চাহিদা। অনেক সময় ১২ বছরের ডায়বেটিস আক্রান্ত শিশুর জীবন যাপন করতে হয় ঠিক ৪০ উর্ধ্ব যাদের বয়স তাদের মতো। সুস্থতা বড় নিয়ামক। সুস্থ ব্যাক্তি সহজে জীবন উপভোগ করতে পারেন স্বাচ্ছন্দ্য নিয়ে।

এই তীব্র গরমে প্রতিদিন গ্রহণীয় খাদ্য তালিকায় বিশেষ মনোযোগ রাখা উচিত, গ্রহণ করা উচিত তাজা সহজ পাচ্য খাবার। মৌসুমী শাক সবজি, ফলমূল যা হাতে র কাছে সহজলভ্য তা প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন। পরযাপ্ত বিশুদ্ধ পানি,তরল পানীয়, বিশেষ করে লেবুপানি, মিন্ট বা পুদিনা পাতা আদা দেয়া পাণীয়, দেশী ফলের শরবত, খাওয়ার অভ্যাস করুন।

সাদা ভাতের সাথে পরিমান মত পছন্দের শাক সবজি,মাছ মাংস, অতিরিক্ত তেল মসলা না দিয়ে গ্রহণ করুন। তাজা, ভালো খাবার পরিমাণ মতো গ্রহণ একজন সুস্থ মানুষ কে দেয় কর্ম স্পৃহা। এলার্জি আছে এমন খাবার বর্জন করুন, শারীরিক সুস্থতা মুখের মজার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।ছোট শিশু দের কে নিয়ম করে পানি খাওয়ার অভ্যাস করুন। কিছু সালাদ,দেশি বিদেশি ফল প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন।

বাইরে বের হলে চেষ্টা করবেন যতটা সম্ভব সরাসরি সূর্যের কাছে না থাকা,ছাতা, সানগ্লাস ব্যবহার করা। অতিরিক্ত ঘাম শরীরকে ডিহাইড্রেট করে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

খারাপ লাগলে সাথে সাথে স্থানীয় স্বাস্থ্য সেবা গ্রহণ করুন। শারীরিক সুস্থতা বজায় থাকলে জীবন উপভোগ করতে পারবেন মন ভরে, তাই সহজ উপায়ে সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন নিজের ওজন, উচ্চতা,বয়স অনুযায়ী খাদ্য।

দূষণ নিয়ন্ত্রণে নিজেকে ই সচেতন হতে হবে, প্রকৃতির ভান্ডার অসীম,তা রক্ষা করে জীবন যাপন করাই মানুষের কাজ।  গরমে সুস্থ থাকতে একটু পর পর বিশুদ্ধ পানি গ্রহণের চেয়ে কার্যকরি আর কিছু নেই।

চা, কফি গ্রহণের মাত্রা কমিয়ে আনতে হবে। লিকার চা,আদা - লেবু দিয়ে পান করা পুরাতন আয়ুর্বেদিক চিকিৎসা গ্রহণে কর্ম শক্তি ঠিক রাখতে পারে। চেষ্টা করুন নিজের গৃহের পরিবেশ এবং কর্মে র জায়গা যতটা সম্ভব শীতল রাখতে, সুতি, আরামদায়ক পোশাক পরিধান করুন, নিজের চারপাশে গাছের উপস্থিতি আপনার মন মানসিকতা কে করে তুলবে সজীব। সুন্দর গাছ পালা ঘেরা শীতল পরিবেশ তৈরি করতে সকলেরই চেষ্টা থাকা জরুরি। নিজ গৃহে র খাদ্য তালিকায় আপনি পরিবারের সকল সদস্যের চাহিদা অনুযায়ী খাদ্য তৈরির খেয়াল রাখুন।বাইরে খাবার গ্রহণের সময় খেয়াল রাখতে হবে তা জেনো অবশ্যই স্বাস্থ্য সম্মত হয়।


লেখক: ইয়াসমিনা হক ইমন, পুষ্টিবিদ।


ডেল্টা টাইমস্/ইয়াসমিনা হক ইমন/সিআর/এমই

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
  এই ক্যাটেগরির আরো সংবাদ  
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।

ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।
ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com