শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীকে পুরাতন এমপিওভুক্ত কলেজগুলোর নন-এমপিও আইসিটি প্রদর্শকদের "খোলা চিঠি"
মো. আব্দুস সালাম
প্রকাশ: রোববার, ৩ মে, ২০২০, ১১:০৪ এএম আপডেট: ০৩.০৫.২০২০ ১১:১১ এএম | অনলাইন সংস্করণ

মাননীয় প্রধানমন্ত্রী সালাম ও শুভেচ্ছা নিবেন।
বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণে মানুষ কর্মহীন ও অসহায় হয়ে পড়েছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। করোনাভাইরাস পরিস্থিতিতে জাতির এ ক্রান্তিকালে হতভাগ্য ও পেশাগত বৈষম্যের শিকার বাংলাদেশের পুরাতন এমপিওভুক্ত কলেজ গুলোর উচ্চমাধ্যমিক স্তরের নন-এমপিওভুক্ত আইসিটি প্রদর্শকরা (শিক্ষক-শিক্ষিকা) মহাবিপাকে পড়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ফাইল ছবি


বর্তমানে দেশে লক-ডাউন চলছে সকল শ্রেণি পেশার মানুষ গৃহে অন্তরীণ থেকে এক দূ্র্বিসহ দিনাতিপাত করছে। দেশের প্রায় কয়েকশত পুরাতন এমপিওভুক্ত (উচ্চমাধ্যমিক ও ডিগ্রি) কলেজ গুলোর উচ্চমাধ্যমিক স্তরে আবশ্যিক বিষয়ে ১জন করে আইসিটি বিষয়ের প্রদর্শক (শিক্ষক-শিক্ষিকা) নিয়োগপ্রাপ্ত হয়ে কর্মরত আছে। এসব আইসিটি প্রদর্শক (শিক্ষক-শিক্ষিকা) গণ দীর্ঘদিন ধরে নানাবিধ পেশাগত বৈষম্যের শিকার। দীর্ঘ ১৬/১৮ বছর যাবত কর্মরত থাকলেও এমপিও হয়নি। শিক্ষক-শিক্ষিকাগণ সন্তানদের শিক্ষা নির্বাহ, দৈনন্দিন ব্যয়, চিকিৎসা ব্যয়, পিতা-মাতা সহ পরিবারের অন্যান্য ব্যয় নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে। তারা বর্তমান সময়ে করোনা ভাইরাস পরিস্থিতিতে গৃহে আছেন ও সরকারী সহযোগিতা (প্রণোদনা) যা রাষ্ট্রের নিকট নাগরির হিসাবে অধিকার তাও সরকারের নিকট হতে দেশের কয়েকশত পুরাতন এমপিওভুক্ত কলেজের নন-এমপিও আইসিটির প্রদর্শক (শিক্ষক-শিক্ষিকা) গণ চাইতে পারছেন না ও তাহাতে নামও লেখাতে পারছেন না।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী নিকট নিবেদন, পুরাতন এমপিওভুক্ত কলেজ গুলোর কয়েকশত নন-এমপিও আইসিটি প্রদর্শক (শিক্ষক-শিক্ষিকা) ১৬/১৮ বছর যাবত কর্মরত আছেন তাদের বিষয়ে দ্রুত সদয় দৃষ্টি দিবেন। মাননীয় প্রধানমন্ত্রী তারা সকলেই এমপিওভুক্তির জন্য তৎসময়ে নিজ নিজ নিয়োগপত্র পেয়ে যোগদানের করার পরই রাষ্ট্রীয় তফশীল ব্যাংক (সোনালী/অগ্রণী/জনতা/রুপালী) যে কোন ১টি'তে নিজ নিজ নিয়োগপত্র ও যোগদানপত্র অনুলিপিসহ ব্যক্তিগত হিসাব (একাউন্ট) ও নম্বর খোলা আছে, সেখানে তাদের সরকারী সহযোগিতা (প্রণোদনার) ব্যবস্থা করবেন (শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যাংক গুলো হতে তথ্য সংগ্রহ করা যাবে) এবং করোনা ভাইরাস হতে দেশ স্বাভাবিক অবস্থা হলে যাতে কয়েকশত পুরাতন এমপিওভুক্ত কলেজের যে সকল নন-এমপিও আইসিটি প্রদর্শক (শিক্ষক-শিক্ষিকা) যারা ১৬/১৮ বৎসর যাবত এমপিওভুক্ত কলেজে নিয়োগপ্রাপ্ত হয়ে কর্মরত আছেন কিন্তু এমপিও হয়নি (নন-এমপিও) তাদের  সকলকে শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) যাতে দ্রুত এমপিওভুক্ত করে তার নির্দেশ প্রদান করবেন।

মাননীয় প্রধানমন্ত্রী, বাংলাদেশের সকল এমপিও ও নন-এমপিও শিক্ষক-কর্মচারীকে ডিজিটাল রেশন কার্ড প্রদান করা। মাস শেষে এমপিওভুক্ত শিক্ষকরা ঠিকই তাদের মাসিক বেতন ব্যাংক একাউন্টে পেয়ে যান। কিন্তু প্রতিষ্ঠানের নন-এমপিওভুক্ত শিক্ষকরা? এমপিওভুক্ত কলেজ গুলোর নন-এমপিওভুক্ত আইসিটি প্রদর্শক শিক্ষকদের কথা একবার ভাবুন। খোঁজ নিয়ে দেখুন, এ সংকটময় সময়ে কেমন আছেন তারা? ক্ষুধার জ্বালায় মরে গেলেও তারা বলবেন না, একটু খাবার দাও। পৃথিবীর সবচেয়ে সম্মানের পেশায় আছেন তিনি, হোক না নন-এমপিওভুক্ত শিক্ষক। এ যে সম্মানের পেশা, মাথা নত না করার পেশা। হীন অবস্থায় থাকলেও শির কিন্তু টান করেই রাখে এ শিক্ষকরা। কারণ সরকারি, এমপিওভুক্ত শিক্ষকরা যেমন শিক্ষক, তেমনি এমপিওভুক্ত প্রতিষ্ঠানের নন-এমপিওভুক্ত শিক্ষকরাও শিক্ষক।

দেশের এমনি এক ক্রান্তিকালে জাতি বিনির্মাণের নিপুণ কারিগর এবং সমাজের সবচেয়ে সম্মানিত শিক্ষক সমাজের এমন করুন চিত্র আজ সর্বত্র। যারা জীবন যৌবন উৎসর্গ করে জাতিগঠনে নিজেদের উজাড় করে দিচ্ছেন। মাননীয় প্রধানমন্ত্রী সেই শিক্ষকদের সুখ-দুঃখ প্রকাশের ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে আপনি ব্যতিত নেই কোন নির্ভরশীল অভিভাবক। জয় বাংলা।


লেখক পরিচিতি : মো. আব্দুস সালাম
প্রদর্শক, আইসিটি (কম্পিউটার শিক্ষা),
জয়লাজুয়ান ডিগ্রী কলেজ, শেরপুর, বগুড়া।
সমন্বয়ক-১
"বাংলাদেশ এমপিওভুক্ত বেসরকারী কলেজ নন-এমপিও প্রদর্শক (আইসিটি) শিক্ষক সমিতি",
কেন্দ্রীয় কমিটি, বাংলাদেশ।


ডেল্টা টাইমস/জেড এইচ/সিআর

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
  এই ক্যাটেগরির আরো সংবাদ  
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।

ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।
ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com