শুক্রবার ২৯ মে ২০২০ ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

শিক্ষার্থীদের উদ্দেশ্যে খোলা চিঠি- (শেষ পর্ব)
প্রযুক্তি আসক্তি থেকে নিজেদের রক্ষা করতে হবে
অধ্যক্ষ এস এম খায়রুল বাসার
প্রকাশ: মঙ্গলবার, ১২ মে, ২০২০, ৯:২৮ এএম আপডেট: ১২.০৫.২০২০ ৯:৩৩ এএম | অনলাইন সংস্করণ

প্রিয় শিক্ষার্থীবৃন্দ,
আশাকরি সৃষ্টিকর্তা তোমাদের সকলকেই ভালো রেখেছেন। আজকে তোমাদেরকে একটা গুরুত্বপূর্ণ বিষয়ে সচেতন করবো। তোমরা জানো, বর্তমানে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, মোবাইল ফোন আমাদের পরিবারেই একটি অংশ বলে বিবেচিত হচ্ছে। করোনা মহামারি পরিস্থিতিতে এসব প্রযুক্তি পণ্য ব্যবহার করে গেম খেলা, ফেসবুক, ইউটিউব, টুইটার ইত্যাদির ব্যবহার বেড়ে গেছে। কিন্তু আমাদের খেয়াল রাখতে হবে, এসবের প্রতি ভালো লাগা, উপভোগ করা থেকে যেন কোনরকমেই এগুলোতে আমরা যেন আসক্ত না হয়ে পড়ি।
এস এম খায়রুল বাসার

এস এম খায়রুল বাসার


বিআরবি হাসপাতালের মনোরোগ বিদ্যা বিভাগের পরামর্শক ডা. দেওয়ান আবদুল রহিম বলেছেন, ইদনিং বিশ্ব স্বাস্থ্য সংস্থা মানসিক ব্যাধির ম্যানুয়ালের মধ্যে গেমিং ডিসঅর্ডার নামে একটি রোগের কথা বলেছেঅদূর ভবিষ্যতে সেলফি এডিকশন এসে যাবে। তিনি আরও বলেছেন, এসবের দিকে বেশি ঝুঁকে পড়লে, ঘুমের সমস্যা হবে। অনিদ্রায় ভুগতে হবে। ফলে মস্তিষ্কের অপরিপক্বতা তৈরি হতে পারে। শরীরের মধ্যেও নানা ঘাটতি দেখা দিতে পারে। পারসোনালিটি ডিসঅর্ডার আসতে পারে। উদ্বেগ হতে পারে। অর্থাৎ নানাবিধ মানসিক ও মনস্তাত্তি¡ক সমস্যা হতে পারে। কোনো কোনো ক্ষেত্রে অসুখও হয়ে যেতে পারে। তাহলে একাডেমিক পারফরম্যান্স, লেখাপড়ার মান কমে যবে। (সূত্রঃ এনটিভি অনলইন) তাই এসব প্রযুক্তি পণ্য ব্যবহার করে আমাদেরকে জ্ঞানের সন্ধান করতে হবে। তবে সুস্থ ধারার গান শোনা, মুভি, খেলাধুলা দেখা যেতে পারে। শরীরচর্চা বিষয়ক কনটেন্ট দেখা যেতে পারে। ছুটিকালীন সময়ে বাড়ির কাজে পিতামাতাকে সহযোগিতা না করে মাত্রাতিরিক্ত গেম খেলে, ফেসবুক, ইউটিউব, টিভি দেখে অযথা পিতা-মাতার বিরক্তির কারণ হওয়া থেকে বিরত থাকতে হবে।

প্রযুক্তি আসক্তি থেকে নিজেদের রক্ষা করতে দৃঢ় মনোবল নিয়ে পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে, নিজে সচেতন থেকে পরিবার-পরিজন, প্রতিবেশী, সহপাঠি, বন্ধু-বান্ধবদেরও করোনা সংক্রমণ থেকে সচেতন করতে হবে। পিতামাতাকে বাড়ির কাজে সহযোগিতা করতে হবে। বিশেষ করে বেশি বেশি করে কৃষিকাজে অংশগ্রহণ করতে হবে। ছুটিকালীন সময়ে নতুন করে দৈনন্দিন রুটিন তৈরি করতে হবে। যেখানে খাওয়া-দাওয়া, পড়ালেখা, প্রার্থনা, পিতা-মাতাকে সাহায্য করা, পরিবার-পরিজন, প্রতিবেশী, সহপাঠি, বন্ধু-বান্ধবদের সচেতন করা, বিনোদন, খেলাধুলা, শরীরচর্চা ইত্যাদি দৈনন্দিন কাজের সময় বিভাজন থাকতে হবে। এই দুঃসময়ে মানবসেবার মহান ব্রত নিয়ে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য হয়ে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা যেতে পারে।

সর্বশেষ, নিজ নিজ ধর্মমতে সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চাইতে হবে। পাশাপাশি করোনা থেকে মুক্তি পেতে নিজের জন্য, পিতা-মাতার জন্য, পরিবার-পরিজন, শিক্ষক, প্রতিবেশী, সহপাঠি, বন্ধু-বান্ধবসহ দেশ-জাতির জন্য দোয়া করতে হবে। আশাকরি তোমরা আবার দলবেঁধে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবে, সহপাঠিদের সাথে অনাবিল আনন্দে মেতে উঠতে পারবে, পড়াশোনা করতে পারবে, খেলাধুলা করতে পারবে। তোমাদের কলকাকলীতে মুখরিত হয়ে উঠবে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান। তোমরা সকলে আমাদের ভালোবাসার ধন, আদরের ধন। আবারও বলছি, করোনা পরিস্থিতির কারণে উদ্ভূত যেকোন সমস্যায় নিঃসংকোচে আমাদেরকে মোবাইল কোরো। পরিবারের সবাইকে নিয়ে ভালো থেকো, সুস্থ থেকো এই কামনায় শেষ করছি।

এস এম খায়রুল বাসার
সাংবাদিক, কলাম লেখক ও
অধ্যক্ষ, পল্লীমঙ্গল আদর্শ মহাবিদ্যালয়
ইছামতি, অভয়নগর, যশোর।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
  এই ক্যাটেগরির আরো সংবাদ  
সম্পাদক ও প্রকাশক: মো: জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো: আমিনুর রহমান
প্রধান কার্যালয়: মহাখালী ডিওএইচএস, রোড নং-৩১, বাড়ী নং- ৪৫৫, প্রকাশক কর্তৃক বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস থেকে মুদ্রিত
২১৯ ফকিরাপুল থেকে (১ম লেন নীচ তলা), মতিঝিল থেকে প্রকাশিত।  বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২ জামান টাওয়ার (১৫ তলা), পুরানা পল্টন, ঢাকা-১০০০।

ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : [email protected], [email protected]
সম্পাদক ও প্রকাশক: মো: জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো: আমিনুর রহমান
প্রধান কার্যালয়: মহাখালী ডিওএইচএস, রোড নং-৩১, বাড়ী নং- ৪৫৫, প্রকাশক কর্তৃক বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস থেকে মুদ্রিত
২১৯ ফকিরাপুল থেকে (১ম লেন নীচ তলা), মতিঝিল থেকে প্রকাশিত।  বাণিজ্যিক কার্যালয়: ৩৭/২ জামান টাওয়ার (১৫ তলা), পুরানা পল্টন, ঢাকা-১০০০।
ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltat[email protected], [email protected]