বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১

মহামারীর আরেক নাম হতে পারে আইপিএল জুয়া
মোঃ লেমন বিশ্বাস
প্রকাশ: বুধবার, ১৪ অক্টোবর, ২০২০, ৫:১৯ পিএম | অনলাইন সংস্করণ

চলছে বিশ্বের সর্ববৃহৎ ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের অন্যতম জনপ্রিয় এবং সফল ক্রিকেট টুর্নামেন্ট হলো আইপিএল। এই করোনা মহামারীর মধ্যেও আইপিএল খেলা চলমান রয়েছে। এর সাথে সাথে আইপিএল কে নিয়ে চলছে জুয়ার রমরমা কারবার। আন্তর্জাতিক পর্যায়ে ম্যাচ ফিক্সিংয়ের কথা আমরা সবাই জানি কিন্তু ঘরোয়া পর্যায়েও জুয়া খেলা বর্তমানে ছড়িয়ে পড়েছে। আন্তর্জাতিকভাবে জুয়া খেলার জন্য খেলার মাঠে যেতে হয় আর ঘরোয়া জুয়া খেলার জন্য অনেকে টেলিভিশনের পর্দায় জড়ো হয় অথবা ইন্টারনেট ব্যবহার করে থাকে। গ্রাম থেকে শহর অথবা শহর থেকে গ্রাম সব জায়গায় এই জুয়ার প্রকোপ দেখা যাচ্ছে। সাধারণত যুবকরাই এই সকল জুয়াতে আক্রান্ত।  এই খেলা নিয়ে বিভিন্নভাবে জুয়ার কারবার চলে। এভাবে অনেকেই রাতারাতি অনেক টাকার মালিক হয়ে যায় আবার অনেকে সর্বস্বান্ত হয়ে যায়।

আইপিএল খেলা নিয়ে অনেক রকম জুয়া খেলা হয়। ম্যাচের ফলাফল নিয়ে সবচেয়ে বেশি পরিমাণ জুয়া খেলা হয়। এছাড়াও কোন ওভারে কত রান হবে? কোন বোলার কত উইকেট পাবে? কোন ব্যাটসম্যান কত রান করবে? শেষ ওভারে কত রান হবে? এমনকি কোন বলে কত রান হবে এসব নিয়ে পর্যন্ত জুয়া ধরা হয়।
মোঃ লেমন বিশ্বাস

মোঃ লেমন বিশ্বাস

আইপিএল নিয়ে জুয়া চলতে দেখা যায় গ্রামের অলিতে-গলিতে অথবা শহরের অলিতে-গলিতে দোকানগুলোতে। সেখানে মানুষের উপচে পড়া ভিড় থাকে। অনেকে বিনোদনের জন্য খেলা দেখে আবার অনেকে জুয়া নিয়ে ব্যস্ত থাকে। এই জুয়া মূলত ১৫ থেকে ৩৫ বছরের যুবকেরা বেশি খেলে থাকে। ২০০/৫০০ থেকে শুরু করে হাজার হাজার টাকার জুয়া ধরা হয়। বিশেষ করে যদি দুর্বল কোন দলের সাথে শক্তিশালী কোন দলের খেলা থাকেন তাহলে দুর্বল দলের জন্য তিন থেকে চার গুণ পর্যন্ত টাকার লোভনীয় অফার দেওয়া হয়। অনেক তরুণ এই ফাঁদে পড়ে নিঃস্ব হয়ে পড়ে। জুয়া খেলার টাকা সংগ্রহ করতে অনেকে চুরি, ডাকাতি, ছিনতাই-রাহাজানির মতো অপরাধের সাথে যুক্ত হয়ে পড়ে। পরিবারে অশান্তি দেখা দেয়। সামাজিক অবক্ষয় সর্বনিম্ন স্তরে চলে যায়।

একটি ছোট্ট ঘটনা, কয়েকদিন আগে এক রাতে আমি কয়েকজন বন্ধুর সাথে আমার গ্রামে এক বন্ধুর দোকানে পিকনিক করছিলাম। অনেক রাত তখন। দোকানে কেউ নেই। শুধুমাত্র আমরা কয়েকজন বন্ধু আইপিএল খেলা দেখছি। ম্যাচের পরিস্থিতি এমন হয়েছে যে রাজস্থান রয়েলস হেরে যাচ্ছে এবং মুম্বাই ইন্ডিয়ান্স জিতে যাচ্ছে। সেই সময় হঠাৎ খেয়াল করলাম আমার এক বন্ধুকে অনেক চিন্তিত লাগছে। তার আচরণ অস্বাভাবিক লাগছে। এবং রাজস্থান রয়েলস হেরে যাওয়াতে সে অনেকটা বিষন্ন হলো। তার কিছুক্ষণ পর তাকে এই বিষয়ে জিজ্ঞেস করে জানতে পারলাম সে বাজি ধরেছিল রাজস্থান রয়েলসের পক্ষে। পুরো ১০০০ টাকা সে হেরে গেল। আরো জানতে পারলাম সে এমন বাজি নিয়মিত ধরে আইপিএল খেলাকে কেন্দ্র করে। কোনদিন জিতে আবার কোনদিন হেরে যায়। আমি আরো জানতে পারলাম এর সাথে গ্রামের অনেক ছেলেই জড়িত। তারা নিয়মিত জুয়া খেলে আইপিএল নিয়ে।

বর্তমানে জুয়া খেলার জন্য অনলাইনে কিছু সাইটও রয়েছে। এসব সাইটে রীতিমতো জুয়ার আসর বসে।তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো যুক্তরাজ্য ভিত্তিক সাইট 'বেট ৩৬৫'। এখানে বিশ্বের যেকোন দেশের ১৮ বছর বয়সের উপরের যে কোন ব্যক্তি অ্যাকাউন্ট খুলে বাজি ধরতে পারে। প্রত্যেকটি খেলার লাইভ স্ট্রিমিং হয় এখানে। প্রতিদিন লাখ লাখ ভিজিটর এখানে ভিজিট করে। মোবাইল ফোন ব্যবহার করেও খুব সহজে এই সাইট চালানো যায়। তাই অনেকে বাজি ধরে রাতারাতি বড়লোক হবার চেষ্টা করে। অনেকে আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে যায়। আবার বেশির ভাগই সর্বস্ব হারায়। আন্তর্জাতিক পর্যায়ে এরকম একটি জুয়ার সাইট সত্যি আমাদের জন্য অশনিসংকেত।

ইতিমধ্যে কিছু পত্র-পত্রিকায় এ বিষয়ে লেখালেখি হলেও তার পরিমাণ অতি নগণ্য। কিন্তু সারা দেশে ছড়িয়ে পড়েছে এই জুয়া খেলা। বর্তমানে করোনা ভাইরাসের কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় যুবকরা বেশি পরিমাণে এর সাথে যুক্ত হচ্ছে কিছু টাকা লাভের আশায়। কিন্তু এর পরিণাম অত্যন্ত ভয়াবহ হতে পারে। তাই পুলিশ প্রশাসনকে এ ব্যাপারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। পরিবার এবং সমাজকে সচেতন হতে হবে। বিশেষ করে পরিবারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ছেলেরা কোথায় যায়, কি করে তার খোঁজ রাখতে হবে পরিবারকে। অন্যথায় করোনাভাইরাস মহামারী এবং ধর্ষণ মহামারীর মতো আইপিএল জুয়াও মহামারী আকার ধারণ করবে বলে আমার ধারণা।

মোঃ লেমন বিশ্বাস
শিক্ষার্থী:রাষ্ট্রবিজ্ঞান বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয় ।
সদস্য, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, 
ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।



ডেল্টা টাইমস্/মোঃ লেমন বিশ্বাস/সিআর/জেড এইচ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
  এই ক্যাটেগরির আরো সংবাদ  
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।

ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com
সম্পাদক ও প্রকাশক: মো. জাহাঙ্গীর আলম, নির্বাহী সম্পাদক: মো. আমিনুর রহমান
প্রকাশক কর্তৃক ৩৭/২ জামান টাওয়ার (লেভেল ১৪), পুরানা পল্টন, ঢাকা-১০০০ থেকে প্রকাশিত
এবং বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস ২১৯ ফকিরাপুল, মতিঝিল থেকে মুদ্রিত।
ফোন: ০২-৪৭১২০৮৬১, ০২-৪৭১২০৮৬২, ই-মেইল : deltatimes24@gmail.com, deltatimes24@yahoo.com